রবিবার, এপ্রিল ১১, ২০২১
Home Uncategorized শেবাচিমে যৌন বাহিত রোগ প্রতিরোধ বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

শেবাচিমে যৌন বাহিত রোগ প্রতিরোধ বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

ডেস্ক ::


বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজে (শেবাচিম) যৌনবাহিত ঘাতক জীবাণু চিহ্নিতকরণ এবং প্রতিরোধ বিষয়ে এডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শেবাচিমের একাডেমিক কমপ্লেক্সের দ্বিতীয় তলায় বুধবার দুপুরে এ কার্যক্রম সম্পন্ন হয়। কর্মশালায় বক্তারা যৌন বাহিত বিভিন্ন রোগের প্রকোপ নিয়ন্ত্রণে চিকিৎসা সেবা ব্যবস্থাপনা শক্তিশালীকরণ এবং সহায়ক চিকিৎসা ব্যবস্থা নিয়ে আলোচনা করেন।


এসময় বক্তারা জানান, সারাবিশ্বে প্রতিদিন প্রায় ১০ লাখ মানুষ যৌন বাহিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। এসব রোগের মধ্যে প্রাণঘাতি জীবাণু এইডসের প্রকোপ দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশে এ ধরনের রোগকে ট্যাবু হিসেবে বিবেচনা করা হয়। যে কারণে চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন অনেক রোগী। কিন্তু গতবছর (২০১৯) পর্যন্ত দেশব্যাপী ৭ হাজার ৩৭৪ জন এইডস আক্রান্ত রোগীর মধ্যে মৃত্যু বরণ করেছেন ৯শ ১৯ জন।


বক্তারা আরো জানান, যৌন বাহিত রোগগুলো প্রতিরোধে রোগীর দেহে দ্রুত জীবণু চিহ্নিতকরণ প্রক্রিয়া চালানো জরুরী। এক্ষেত্রে তৃণমূল পর্যায়ের প্রতিটি স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা নিতে আসা রোগীর জন্য পর্যাপ্ত পরীক্ষা নিরীক্ষার ব্যবস্থা রাখতে হবে। একই সঙ্গে রোগীর গোপনীয়তা রক্ষা, পরীক্ষার সহজলভ্যতা এবং চিকিৎসার যথাযথ প্রাপ্যতা নিশ্চিত করা উচিত।


এসময় উন্নয়ন সংস্থার কর্মীরা জানান, ‘বরিশাল সহ দেশের ৩০ টি জেলায় যৌনবাহিত রোগে আক্রান্তদের চিকিৎসা সেবা প্রদানে সরকারের উদ্যোগগুলো বাস্তবায়নে বেসরকারি সহায়তা কাজ করছে। ইউএনএফপিএ’র আর্থিক সহায়তায় এবং গ্লোবাল অ্যাফেয়ার কানাডা ও লাইট হাউজের কারিগরি সহায়তায় তৃণমূল পর্যায়ে এইডস সহ অন্যান্য যৌনব্যাধি নিয়ন্ত্রণে বিভিন্ন কার্যক্রম চালু রয়েছে ‘।


বেসরকারি উন্নয়ন সংস্থা ইউএনএফপিএ’র উদ্যোগে এবং লাইট হাউসের আয়োজনে সম্পন্ন কর্মশালায় বরিশাল বিভাগের পিরোজপুর, ঝালকাঠি, বরিশাল, বরগুনা ও ভোলা জেলার সিভিল সার্জন সহ প্রায় ৬০ জন স্বাস্থ্য কর্মকর্তা অংশ গ্রহণ করেন। অনুষ্ঠানটির প্রধান অতিথি ছিলেন পরিচালক এমবিডিএস এবং লাইন পরিচালক টিবিএল,এএসপি প্রফেসর ডাঃ মোঃ শামিউল ইসলাম।


কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য দেন শেবাচিম পরিচালক ডাঃ বাকির হোসেন। উক্ত আয়োজনের উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখেন ডাঃ মোঃ আমিনুল ইসলাম। এসময় যৌনবাহিত রোগ নিয়ন্ত্রণে চিকিৎসা সেবা ব্যবস্থাপনা শক্তিশালীকরণ সম্পর্কিত বিভিন্ন দিক তুলে ধরে প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডাঃ চন্দন কুমার রায়।


কর্মশালায় বক্তব্য রাখেন ইউএনএফপিএ’র প্রজেক্ট টেকনিক্যাল কর্মকর্তা ডাঃ নূর রাহাত আরা, স্বাস্থ্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় পরিচালক ডাঃ বাসুদেব কুমার দাশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ – উপাচার্য প্রফেসর ডাঃ সরফুদ্দিন আহমেদ। অনুষ্ঠানটির সমাপনী বক্তব্য প্রদান করেন শের-ই-বাংলা মেডিকেল কলেজের অধ্যক্ষ এস এম সারোয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

করোনা সংক্রমণে যে ৩১ জেলা ঝুঁকিপূর্ণ

অনলাইন :: দেশে করোনায় সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। বিশেষ করে বুধবার গত ২৪ ঘণ্টায় রেকর্ড পরিমাণ শনাক্ত হয়েছে। আর সংক্রমণ...

পিরোজপুরে ব্যবসায়ীকে নির্যাতন, আ’লীগের ২ নেতা গ্রেফতার

অনলাইন :: পিরোজপুরের ইন্দুরকানীতে কাঠ ব্যবসায়ীকে হাত-পা বেঁধে মধ্যযুগীয় কায়দায় নির্যাতনের অভিযোগে ইউপি চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

রাজনীতিতে নেমেই হামলার শিকার ভারতীয় ক্রিকেটার

অনলাইন :: ক্রিকেট মাঠ থেকে রাজনীতির মাঠে নেমেই হামলার শিকার হয়েছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রার্থী অশোক দিন্দা। ভারতীয় বাংলা চলচ্চিত্র (টালিউড)...

দেশে করোনায় আরও ৫২ জনের মৃত্যু

অনলাইন :: কোভিড-১৯ সংক্রমণ বেড়েই চলেছে। রোজ হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। গত ২৪ ঘণ্টায় দেশে ৫২ জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে। এ...

Recent Comments

Skip to toolbar