রবিবার, এপ্রিল ১১, ২০২১
Home Uncategorized ‘স্পুটনিক ভি’ ভ্যাকসিন ‌নিলে মদ্যপান করা যাবে না দু’মাস

‘স্পুটনিক ভি’ ভ্যাকসিন ‌নিলে মদ্যপান করা যাবে না দু’মাস


অনলাইন ডেস্ক

করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ নিলে তারপর বেশ কিছুদিন মদ্যপান করা যাবে না বলে জানিয়েছে রাশিয়ার উপভোক্তা স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা। প্রতিষেধকটি যেন ঠিকমতো কাজ করতে পারে সে জন্যই এই বার্তা দিয়েছে বিশেষজ্ঞরা।

ভারতীয় সংবাদ সংস্থা বিজনেস টুডের বরাতে জানা যায়, রাশিয়ার উপভোক্তা স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থার প্রধান আনা পোপোভা জানিয়েছেন, দুই ডোজের এই টিকা নেওয়ার দু সপ্তাহ আগে থেকে মদ্যপান বন্ধ রাখতে হবে এবং তা নেওয়ার পর থেকে ৪২ দিন পর্যন্ত মদ্যপান করা যাবে না। অর্থাৎ সবমিলিয়ে প্রায় দুমাস মদ্যপান করা চলবে না। কারণ তিনি জানিয়েছেন, এই টিকা করনের সময় অ্যালকোহল পেটে পড়লে ভ্যাকসিনের এই রোগ প্রতিরোধ করায় বাধা সৃষ্টি হবে।

এদিকে এমন সর্তকতা জারি করায় রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে বিশেষত সামনেই বড়দিন থাকায় ‌।এই অতি মহামারী রুখতে লকডাউন জারি হওয়ায় স্বাভাবিক জীবন ব্যাহত হয়েছে।ঘরে বসে গৃহবন্দী থাকতে থাকতে এক চরম একঘেয়েমির মধ্যে কাটাতে হচ্ছিল। ফলে অনেকেই আশা করেছিল বড়দিনের উৎসবে সেটা কাটবে। কিন্তু দেখা যাচ্ছে তাতেও সে গুড়ে বালি।

তবে এ ক্ষেত্রে কিছুটা আশার আলো দিয়েছেন ভ্যাকসিন ডেভেলপার জিনটবার্গ । তিনি কিছুটা নমনীয় হয়ে জানিয়েছেন, এক গ্লাস শ্যাম্পেইনে তেমন ক্ষতি হবে না। কিন্তু অ্যালকোহলের মাত্রা বাড়লে নিশ্চিতভাবে এই ভ্যাকসিনের প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

করোনা সংক্রমণে যে ৩১ জেলা ঝুঁকিপূর্ণ

অনলাইন :: দেশে করোনায় সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। বিশেষ করে বুধবার গত ২৪ ঘণ্টায় রেকর্ড পরিমাণ শনাক্ত হয়েছে। আর সংক্রমণ...

পিরোজপুরে ব্যবসায়ীকে নির্যাতন, আ’লীগের ২ নেতা গ্রেফতার

অনলাইন :: পিরোজপুরের ইন্দুরকানীতে কাঠ ব্যবসায়ীকে হাত-পা বেঁধে মধ্যযুগীয় কায়দায় নির্যাতনের অভিযোগে ইউপি চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

রাজনীতিতে নেমেই হামলার শিকার ভারতীয় ক্রিকেটার

অনলাইন :: ক্রিকেট মাঠ থেকে রাজনীতির মাঠে নেমেই হামলার শিকার হয়েছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রার্থী অশোক দিন্দা। ভারতীয় বাংলা চলচ্চিত্র (টালিউড)...

দেশে করোনায় আরও ৫২ জনের মৃত্যু

অনলাইন :: কোভিড-১৯ সংক্রমণ বেড়েই চলেছে। রোজ হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। গত ২৪ ঘণ্টায় দেশে ৫২ জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে। এ...

Recent Comments

Skip to toolbar