শনিবার, এপ্রিল ১০, ২০২১
Home Uncategorized স্বরূপকাঠীর বরছাকাঠীতে রেকর্ডিয় খাল দখল পানিবন্দী পাঁচশতাধিক পরিবার

স্বরূপকাঠীর বরছাকাঠীতে রেকর্ডিয় খাল দখল পানিবন্দী পাঁচশতাধিক পরিবার


আনোয়ার পিরোজপুর প্রতিনিধি,
পিরোজপুরের স্বরূপকাঠীর বরছাকাঠি এলাকায় রেকর্ডিয় খাল ভরাট করে বাড়ীঘর নির্মান করায় ব্যাপক জলাবদ্দতার সৃষ্টি হয়েছে। ফলে চরম দুরাবস্থায় পড়েছে পাঁচশতাধিক পরিবার। মোহনা থেকে শুরু করে কয়েক স্থানে ভরাট করে ফেলায় খালের বাকি অংশে জমে থাকা পানি এখান ময়লার ভাগাড়ে পরিনত হয়েছে।গত একসপ্তাহের টানা বৃষ্টির পানির মধ্যে ময়লা আবর্জনা ফেলানোর কারনে পানি পঁেচ সৃষ্ট অসহনীয় দুর্গন্ধ মানুষকে অতীষ্ট করে তুলেছে। বেড়ে গেছে মশা-মাছির উপদ্রব।
সরেজমিনে উপজেলার সোহাগদল ইউনিয়নের বরছাকাঠি এলাকায় গিয়ে দেখা যায়, বরছাকাঠি কাঠের বাজারের মাঝখান দিয়ে পশ্চিম দিকে খালটি মরহুম হাজী মোসলেম আলী মিয়ার বাড়ী হয়ে বিভিন্ন এলাকা ঘুরে কালীবাড়ি খালের সাথে মিশেছে। এর কোন কোন স্থানে বালু ভরাট করে সেখানে বাড়ীঘর নির্মান করেছেন কেউ কেউ। খালের মোহনার দিকে (কাঠ বাজার সংলগ্ন) দুই তৃতীয়াংশ ভরাট করেছেন হালিম সাহেবের ছেলে রাইসুল। বারেক মিয়ার মেয়ে তহমিনা কালভার্টের মুখ আটকিয়ে খালের মধ্যে বালু ভরাট করেছেন। তাদের সাথে কথা বলার জন্য চেষ্টা করে তাদের কে পাওয়া যায়নি। এসময় খালের দক্ষিন পারে বাড়ীর মো. জামাল বলেন, ওপারের লোকজন খালের মধ্যে তাদের জমি দাবী করে ভরাট করছে। বেলায়েত হোসেন বলেন, এ খাল দিয়ে বড়বড় নৌকা চলত। ভাড়ানী খাল হিসেবে এ খালটি বেশি ব্যবহার করত।
এসময় উপস্থিত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মো. জাহাঙ্গীর কবির লাল বলেন, বাড়ীঘর নির্মান কারীদের বার বার অনুরোধ করা হলেও তারা তোয়াক্কা না করে ইচ্ছা মত কাজ করে চলছেন। তিনি বলেন, এখানে বরছাকাঠি সরকারী প্রাথমিক বিদ্যালয়, শাসুন্নাহার হালিম মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। প্রতিবছর বর্ষাকালে জলাবদ্ধতার কারনে ওই মৌসুমে বিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি কমে যায়। মৌসুম শেষ হলেও দু‘একমাস পর্যন্ত প্রচন্ড দুর্গন্ধ শিক্ষার্থীদের অতীষ্ট করে তোলে।
সমাজ সেবক মাসুদ করিম জানান, সরকারী বিভিন্ন জরিপে (আর এস,এস এ ও বি এস) খালটি নকশা ভুক্ত রয়েছে। যার প্রশস্থ ২১ লিং। প্রভাবশালীরা যে যার মত করে খালটি ভরাট করে ফেলায় অনেক স্থানে খালের কোন নমুনাই নেই। খালের মোহনা ভর্তি করে ফেলায় ভেতরের পানি বের হওয়ার কোন সুযোগ নেই। ফলে ওই দুরাবস্থার সৃষ্টি হয়েছে।
এ বিষয়ে সহকারী কমিশনার(ভূমি) মো. বশির গাজী‘র সাথে কথা বললে তিনি বলেন,নেছারাবাদ উপজেলার অনেকগুলো খালই দখল হয়েগেছে। সরেজমিনে দেখে দ্রুততম সময়ের মধ্যে প্রজনীয় ব্যবস্থা নিবেন । অচিরেই খাল উদ্ধারে অভিযান চালানো হবে বলে তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

করোনা সংক্রমণে যে ৩১ জেলা ঝুঁকিপূর্ণ

অনলাইন :: দেশে করোনায় সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। বিশেষ করে বুধবার গত ২৪ ঘণ্টায় রেকর্ড পরিমাণ শনাক্ত হয়েছে। আর সংক্রমণ...

পিরোজপুরে ব্যবসায়ীকে নির্যাতন, আ’লীগের ২ নেতা গ্রেফতার

অনলাইন :: পিরোজপুরের ইন্দুরকানীতে কাঠ ব্যবসায়ীকে হাত-পা বেঁধে মধ্যযুগীয় কায়দায় নির্যাতনের অভিযোগে ইউপি চেয়ারম্যানসহ ১০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

রাজনীতিতে নেমেই হামলার শিকার ভারতীয় ক্রিকেটার

অনলাইন :: ক্রিকেট মাঠ থেকে রাজনীতির মাঠে নেমেই হামলার শিকার হয়েছেন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রার্থী অশোক দিন্দা। ভারতীয় বাংলা চলচ্চিত্র (টালিউড)...

দেশে করোনায় আরও ৫২ জনের মৃত্যু

অনলাইন :: কোভিড-১৯ সংক্রমণ বেড়েই চলেছে। রোজ হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। গত ২৪ ঘণ্টায় দেশে ৫২ জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে। এ...

Recent Comments

Skip to toolbar